ব্রেকিং নিউজ

বিনা নোটিশে ‘ছাঁটাই’, শ্রমিক অসন্তোষ

বকেয়া বেতন ও ঈদ বোনাস না দিয়ে বিনা নোটিশে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে রবিন টেক্সটাইল বাংলাদেশ লিমিটেড নামে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

মঙ্গলবার সকালে উপজেলার ভুলতা ইউনিয়নের আউখাবো এলাকায় অবস্থিত কারখানার সামনে এ অসন্তোষ দেখা দেয়। পরে ঘটনাস্থলে পুলিশ পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

কারখানার শ্রমিক আনিসুর রহমান, মায়েশ, আবুল হোসেনসহ বেশ কয়েকজন শ্রমিক অভিযোগ করে বলেন, রবিন টেক্সটাইল বাংলাদেশ লিমিটেড নামের পোশাক কারখানাটিতে প্রায় ৭ হাজার শ্রমিক-কর্মচারী কাজ করেন। মালিকপক্ষ বকেয়া বেতন ও ঈদ বোনাস ছাড়া গত এক মাসে কোন প্রকার নোটিশ ছাড়া দুই দফায় প্রায় তিন হাজার শ্রমিক ছাটাই করে। মালিকপক্ষ থেকে বলা হয়, করোনা পরিস্থিতির কারণে তিন মাসের জন্য শ্রমিকদের ছাটাই করা হয়েছে। তিন মাস পর পুনরায় আবার তাদের নিয়োগ দেয়া হবে।

শ্রমিকরা অভিযোগ করেন, শিপন টিপু মোল্লা টেক্সটাইল বিভাগের রবিন টেক্সটাইল বাংলাদেশ লিমিটেডের সিনিয়র সহ-সভাপতি। শিপন টিপু মোল্লা ঝুট ব্যবসার নাম করে লাখ লাখ টাকার মালামাল পাচার করে টেক্সটাইল বিভাগকে বড় লোকসানের মূলে ফেলছে। সে ঝুট ব্যবসার নামে হাজার হাজার কেজি ভালো কাপড় পাচার করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন। এতে করে টেক্সটাইল বিভাগ বিশাল ক্ষতির সম্মুখীন হচ্ছে। এ লোকসানের কারণে মালিকপক্ষ শ্রমিকদের বেতন ও বোনাস আটকে রেখে তাদের ছাঁটাই করেছে।

এ ব্যপারে যোগাযোগ করা হলে শিপন টিপু মোল্লা বলেন, কোন শ্রমিককে ছাঁটাই করা হয়নি। তবে করোনা পরিস্থিতির কারণে শ্রমিকদের বিনা বেতনে তিন মাসের জন্য ছুটি দেয়া হয়েছে। পরিস্থিতি ভালো হলে আবার শ্রমিকদের কাজে নেয়া হবে। ওয়েস্টেজের সেক্টরটি এটি আমি দেখি না, আমি প্রোডাকশনের দায়িত্বে রয়েছি। আমার বিরুদ্ধে অভিযোগ সম্পূর্ণ মিথ্যে। চলতি মাসের বেতন আগামী ৮-১০ দিনের মধ্যে শ্রমিকদের বিকাশের মাধ্যমে প্রদান করা হবে।

ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর আমিনুল ইসলাম বলেন, শ্রমিক অসন্তোষের সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থল গিয়ে শ্রমিকদের বুঝিয়ে শুনিয়ে বিদায় করা হয়। এছাড়া শ্রমিকদের দাবির বিষয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বলা হয়েছে। মালিকপক্ষ পুলিশকে জানিয়েছেন, শ্রমিক ছাটাই নয়, বিনা বেতনে ৩ মাসের ছুটি দেয়া হয়েছে।