ব্রেকিং নিউজ

রান্নাঘরের উপাদানেই ত্বকের যত্ন নিন; অসাধারণ কয়েকটি পদ্ধতি জেনে নিন

গরমের সময়ে ত্বকের নানা সমস্যা দেখা দিতে পারে। মূলত ধূলাবালি, ঘাম, রোদ এসব কারণেই এই সমস্যা। ত্বক শুষ্ক, আর্দ্রতাহীন ও খসখসে হয়ে ওঠে। তার উপরে ক্রমাগত ঘামের জন্য তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে নানা রকম ত্বকের সমস্যা যেমন, পিম্পলস-অ্যাকনে বেড়ে যায়।

এদিকে এই সময়ে রূপচর্চার উপাদান সব না-ও মিলতে পারে। ত্বকের যত্ন নেয়ার জন্য আপনি যেসব প্রসাধনী ব্যবহার করেন, সেসব এখন কিনতে না পারলেও মন খারাপের কিছু নেই। আপনার রান্নাঘরের কয়েকটি উপাদান এই সমস্যার হাত থেকে আপনাকে রেহাই দিতে পারে। প্রায় সবার বাড়িতেই কমলা থাকে। কমলা আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। সেইসঙ্গে উপকার করে ত্বকেরও। চলুন জেনে নেয়া যাক ত্বকের যত্নে কমলা দিয়ে তৈরি তিনটি ফেসপ্যাক তৈরি ও এর ব্যবহার সম্পর্কে-

কমলা ও নিমের ফেস প্যাক: ৩ টেবিল চামচ কমলালেবুর রস, ২ টেবিল চামচ দুধ, ৩ টেবিল-চামচ নিমপাতা বাটা নিন। এবার  তার মধ্যে নিমপাতা বাটা ও দুধ ভালো ভাবে মিশিয়ে নিন। এ বার তার মধ্যে কমলালেবুর রস মেশান। মিশ্রণটি ঘন থকথকে হলে মুখে মেখে বিশ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

কমলা ও বেসনের ফেসপ্যাক: ২ টেবিল চামচ বেসন, ৩ টেবিল চামচ গোলাপজল, ৩ টেবিল চামচ কমলা লেবুর রস নিন। কমলালেবুর রসের সঙ্গে বেসনের গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিন। এরপরে তার মধ্যে পরিমাণমতো গোলাপজল মেশান। মুখে মেখে বিশ মিনিট রাখার পরে দেখবেন পুরো মিশ্রণটি শুকিয়ে গেছে। তখন হালকা হাতে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। এক সপ্তাহে ৩ বার এই প্যাক ব্যবহার করুন।

কমলা এবং ওটমিল ফেসপ্যাক: ১ টেবিল চামচ ওটমিল, ২ টেবিল চামচ কমলালেবুর রস নিন। একটি পাত্রে দুটি উপাদান ভালোভাবে মিশিয়ে মুখে মাখুন। দশ থেকে বারো মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। ত্বক সুন্দর থাকবে।