ব্রেকিং নিউজ

আজ রাতে পাকিস্তান যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল

এবার জাতীয় দলের বহরে যে দলটি পাকিস্তান যাচ্ছে, তার মাত্র দু’জন ক্রিকেটারের আগে দেশটি সফরের অভিজ্ঞতা আছে। তাদের একজন বর্তমান অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। অন্যজন তামিম ইকবাল। তাঁরা ২০০৮ সালে দু’বার পাকিস্তান সফরে গিয়েছিলেন। প্রথমবার দ্বি-পাক্ষিক সিরিজ খেলতে। পরেরবার এশিয়া কাপে অংশ নিতে।

তখন পাকিস্তানের আর্থ সামাজিক প্রেক্ষাপট এখনকার মত ঝুঁকিপূর্ণ ছিল না। মৃত্যু ঝুঁকি এখনকার তুলনায় কম ছিল। তাই পাকিস্তানে গিয়ে খেলা মানেই এখনকার মত জীবনের ঝুঁকি নিয়ে যাওয়া ছিল না। এবার দল খেলতে যেতে রাজি হলেও সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম যাচ্ছেন না।

অথচ তাঁর আপন ভায়রা ভাই মাহমুদউল্লাহ রিয়াদ দলের অধিনায়ক। তাঁর নেতৃত্বেই দল যাচ্ছে পাকিস্তানে। একই বাড়ির দুই জামাতা। এক বোনের স্বামী মুশফিকুর রহিম যাচ্ছেন না পাকিস্তানে। আরেক বোনের স্বামী মাহমুদউল্লাহ রিয়াদের জন্য সিদ্ধান্ত নেয়াটা ছিল তাই বেশ কঠিন। নিজ বাবা মা, ভাই-বোন, নিকট আত্মীয়-স্বজন ছাড়াও স্ত্রী এবং শশুর বাড়ি থেকে একটা অস্ফুট চাপ অবশ্যই ছিল।

পাকিস্তান সফরের সিদ্ধান্ত নেয়া কতোটা কঠিন ছিলো? মাহমুদউল্লাহ রিয়াদ নিজ মুখেই জানালেন তা। অকপটে স্বীকার করলেন, সিদ্ধান্তটা সহজ ছিল না মোটেই।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাওয়ার আগে সাংবাদিকদের তিনি বলেন, ‘এই সফরের বিষয়টি নিয়ে পরিবারের সাথে আলাপ করাটাই কঠিন ছিল। পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আমার পরিবার উদ্বিগ্ন ছিল। কিন্তু অবশেষে তারা রাজি হয়েছে। আমাদের কাছে পরিবারের চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই। আমি মুশফিকের সিদ্ধান্তকে সমর্থন করছি। তাঁর জন্য কোনটা ভালো, সে সেটা জানে। পরিবার থেকে সবসময়ই উৎকণ্ঠা থাকে, তাই আমি তার সিদ্ধান্তকে সমর্থন জানাচ্ছি।’

তিনটি টি-টোয়েন্টি, দু’টি টেস্ট এবং একটি ওয়ানডে খেলতে পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে সফর অনুষ্ঠিত হবে তিন ধাপে।

লাহোরে ২৪ থেকে ২৭ জানুয়ারি টি-টোয়েন্টি ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে ৭ থেকে ১১ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে।

এপ্রিলে একমাত্র ওয়ানডে এবং দ্বিতীয় টেস্ট খেলতে ফের পাকিস্তান যাবে বাংলাদেশ। করাচিতে ওয়ানডে এবং দ্বিতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে। ৩ এপ্রিল করাচিতে একমাত্র ওয়ানডে এবং পরে ৫-৯ এপ্রিল দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে।

প্রথম ধাপে টি-টোয়েন্টি সিরিজ খেলতে বুধবার রাতে লাহোরের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল।