ব্রেকিং নিউজ

চাকরিই কি আপনার অসুস্থতার কারণ? মিলিয়ে নিন ৩ লক্ষণ

এটা ঠিক যে কাজের চাপ না থাকলে সেরা কাজটি করা মুশকিল হয়ে পড়ে। তবে এক নাগাড়ে কাজের চাপ থাকাও ভালো কিছু নয়। কারণ এটি আপনাকে অসুস্থ করে তুলতে পারে। কাজের চাপ, টার্গেট আর ডেডলাইন মনের পাশাপাশি আমাদের শরীরের ওপরেও চাপ সৃষ্টি করে। এভাবে দিনের পর দিন চলতে থাকলে অসুস্থতা নিশ্চিত। এই তিনটি লক্ষণ যদি আপনার সঙ্গে মিলে যায় তবে জানবেন, চাকরিই আপনার অসুস্থতার কারণ-

কদিন পরপরই আপনি অসুস্থ হয়ে যাচ্ছেন। এই সুস্থ আর হাসিখুশি তো পরদিনই আবার অসুস্থ হয়ে পড়ছেন। ভাবছেন আবহাওয়ার তারতম্যই এর জন্য দায়ী? দিনের পর দিন মানসিক চাপের মধ্যে থাকতে থাকতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। কাজের চাপেই বারবার অসুস্থ হয়ে যেতে পারেন আপনি।

কাজ করতে গিয়ে মাঝেমধ্যে ভুল করা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু যদি এমন হয় যে বারবার ছোটখাটো ভুল করছেন আর আপনার পারফরমেন্স দিন দিন খারাপ হয়ে যাচ্ছে, তবে সেটা মোটেও ভালো লক্ষণ নয়। খুব বেশি চাপের মধ্যে কাজ করলে এমনটা হতে পারে। এর অর্থ কিন্তু শুধু পারফরমেন্স নয়, আপনার শরীরও একইসঙ্গে খারাপ হচ্ছে।

অফিসের টক্সিক পরিবেশ আপনার মধ্যে বিরক্তি সৃষ্টি করতে পারে। এর ফলে আত্মবিশ্বাস কমবে আপনার। অফিসের পরেও অফিসের কথাই আপনার মনের মধ্যে ঘুরতে থাকে? এটা কিন্তু ভালো লক্ষণ নয়। এর অর্থ হতে পারে আপনি ভেতরে ভেতরে অসুস্থ হয়ে পড়ছেন।

আপনার সঙ্গেও যদি এরকম হয়, তাহলে আপনার বসের সঙ্গে কথা বলুন। প্রয়োজনে মনোবিদের পরামর্শও নিতে পারেন। যতটা কাজ করতে পারবেন, ততটাই করার চেষ্টা করুন। সব কাজের দায়িত্ব নিজের কাঁধে নেবেন না। অফিসের শেষে বাড়ি ফিরে বিশ্রাম নিন। ভালো থাকার জন্য পর্যাপ্ত ঘুমও সমান জরুরি।

Leave a Reply