ব্রেকিং নিউজ

খুব দ্রুত ব্যায়াম ছাড়াই ওজন কমাতে, এই ৬টি খাবারই যথেষ্ঠ

অনেকেই দেহের ওজন কমাতে বিভিন্নভাবে ব্যায়াম করে থাকেন। আবার অনেকে খাবার থেকে বহু দূরে থাকেন। কিন্তু অনেকেই জানেন না বিশেষ কিছু ফল ও সবজি আছে যেগুলো খেলে শরীরে ওজন অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়। শুধু তাই নয়, চটজলদি ওজনও কমায় এসব ফল ও সবজি। জেনে নিন ওজন কমাতে সহায়ক এই ফল ও সবজি গুলো সম্পর্কে।

১। ব্রোকলি: ব্রোকলি আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। ব্রোকলি একটি কম ক্যালরীর খাবার যা পেট ভরা রাখে অনেকক্ষণ। মাত্র এক কাপ ব্রোকলি আপনার সারাদিনের ভিটামিন সি ও কে এর চাহিদা মিটিয়ে দিতে সক্ষম। কার্বোহাইড্রেট ও ক্যালরী কম গ্রহণ করে সালাদ বা তরকারীতে প্রচুর ব্রোকলি খেলে কম ক্যালরীতেই পেট ভরে যায়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে এই গরমের সময়ের বিশেষ কিছু ফল ও সবজি আছে যেগুলো খেলে শরীরে ওজন অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়। শুধু তাই নয়, চটজলদি ওজনও কমায় এসব ফল ও সবজি। জেনে নিন ওজন কমাতে সহায়ক এই ফল ও সবজি গুলো সম্পর্কে।

২। আপেল: প্রচুর পুষ্টি উপাদানে ভরপুর আপেল খেলে গরমে ওজন কিছুটা কমানো সম্ভব। প্রতিদিন খাওয়ার ২০ মিনিট আগে একটি আপেল খেলে আপনার শরীরের পানির অভাবও কিছুটা পূরণ হবে। সেই সঙ্গে খাওয়ার সময় কিছুটা কম ক্যালরি গ্রহণ করবেন আপনি। ৩। বাদাম: বাদাম শরীরের মেটাবোলিজম বৃদ্ধি করে ওজন কমাতে সহায়তা করে। এছাড়াও বাদাম শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরল বৃদ্ধি করে।

৪। তরমুজ: তরমুজে ক্যালরির পরিমাণ খুবই কম। আর তাছাড়া তরমুজে আছে প্রচুর পরিমাণে পানি। ফলে গরমের সময় প্রচুর পরিমাণে তরমুজ খেলে শরীরে পানির চাহিদা পূরণ হয়। সেই সঙ্গে হালকা নাস্তা হিসেবে বিকেলে বা দুপুরের খাওয়ার আগের সময়টাতে তরমুজ খেলে শরীরে প্রশান্তিও আসে আবার ক্যালরিও কম গ্রহণ করা হয়। ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে। তরমুজে ক্যালরির পরিমাণ খুবই কম।

৫। বাঙ্গি: বাঙ্গিতে ক্যালরির পরিমাণ খুবই কম। কিন্তু বাঙ্গিতে আছে প্রচুর পানি যা খুব দ্রুত পেট ভরে ফেলে। ফলে অল্প বাঙ্গি খেলেই পেট ভরে যায় এবং অন্য ক্যালরিযুক্ত খাবার কম খাওয়া হয়। ফলে ওজন নিয়ন্ত্রণ করতে সুবিধা হয়।

৬। রসুন: খাবারে প্রচুর পরিমাণে রসুন দিন। সম্ভব হলে খাবারের সাথে কাঁচা রসুন খাওয়ার চেষ্টা করুন। রসুন মস্তিষ্কে পেট ভরা থাকার সংকেত পাঠায়। এছাড়াও রসুন শরীরের অতিরিক্ত মেদ ও কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দিতে সহায়তা করে।

Leave a Reply