ব্রেকিং নিউজ

ভারতের থেকে বাংলাদেশির টাকার দর বেশি; সুরজেওয়ালা

মোদী সরকারের অর্থনীতির সমালোচনা করতে গিয়ে বেফাঁস কথা লিখলেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। দেশের বর্তমান আর্থিক পরিস্থিতির বর্ণনা করতে আজ একটি টুইট করেন।

সেখানে গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন নরেন্দ্র মোদীর ভিডিয়ো এবং তার সঙ্গে কিছু তথ্য পোস্ট করেন। ভিডিয়োতে মনমোহন জমানার অর্থনীতির সমালোচনা করতে দেখা যায় নরেন্দ্র মোদীকে। আর উপরের তথ্যে লেখেন, মার্কিন ডলারের কথা ভুলে যান, বাংলাদেশের টাকার থেকেও এ দেশের টাকার দর কমে গিয়েছে। এই মন্তব্য করে লেখেন, ১ বাংলাদেশি টাকা = ১.৮ টাকা (ভারতীয় মুদ্রায়)।

সুরজেওয়ালা যে ভুল তথ্য দিয়েছেন, তা ধরিয়ে দেন নেটিজেনরাই। সুরজেওয়ালার এই টুইট ব্যাপক ট্রোলড হয় সোশ্যাল মিডিয়ায়। ভুল বুঝতে পেরে তত্ক্ষণাত্ ওই টুইট ডিলিট করে দেন সুরজেওয়ালা। কী ভুল ছিল? বাংলাদেশি টাকার থেকে এখনও ভারতের টাকার দর বেশি।

এই মুহূর্তে ভারতীয় টাকার নিরিখে বাংলাদেশির মুদ্রার দর ১.৮ টাকা। বা উল্টোভাবে বলা যায় বাংলাদেশের এক টাকা সমান ভারতীয় মুদ্রার দর ০.৮৫ টাকা।

উল্লেখ্য, দেশের যে আর্থিক মন্দা তৈরি হয়েছে তা বকলমে মেনে নিচ্ছেন সরকারের একাংশ। জিডিপি নেমে এসেছে ৫ শতাংশে। অটো-সহ বিভিন্ন সেক্টরে উত্পাদনের হার কমেছে। নতুন করে কর্মসংস্থান তো দূরাস্ত চাকরি ছাঁটাই হচ্ছে বহুলাংশে।

দেশের অর্থনীতি চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। ব্যাঙ্কগুলিকে মোটা অঙ্কের আর্থিক সাহায্য দেওয়া হয়েছে। রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কগুলি মিশিয়ে দিয়ে ব্যাঙ্ক ব্যবস্থাকে সচল করার চেষ্টা চলছে।

Leave a Reply