ব্রেকিং নিউজ

চাঁদের মাটি ছোঁয়ার অপেক্ষায় চন্দ্রযান-২

প্রযুক্তি ডেস্ক :

পরপর দুই দিনে দুই ধাপ এগিয়ে গেল বিক্রম। বুধবার ভোররাতে দ্বিতীয় ডি অর্বিটিংয়ের মাধ্যমে চাঁদের একদম কাছাকাছি পৌঁছে গেল চন্দ্রযান-২-এর ল্যান্ডার। রবিবার শেষবার ম্যানুভারের ফলে চাঁদের একদম কাছাকাছি পৌঁছে গিয়েছিল চন্দ্রযান-২-এর অর্বিটার‌।

বিজ্ঞানীদের পরিকল্পনামাফিক সোমবার চন্দ্রযান-২ থেকে বিচ্ছিন্ন হয় ল্যান্ডার বিক্রম। তারপর অর্বিটার‌ সঙ্গে একই দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছিল বিক্রম। মঙ্গলবার সকালে সেই কক্ষপথের দূরত্ব কমিয়ে চাঁদের দিকে একধাপ এগিয়ে যায় বিক্রম।

বুধবারের ম্যানুভারের মাধ্যমে আরও কমানো হল দূরত্ব। এই মুহূর্তে চাঁদকে ৩৫x১০১ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছে বিক্রম।চাঁদের দিকে দুই ধাপে বিক্রম এগিয়ে গেলেও নির্দিষ্ট কক্ষপথেই প্রদক্ষিণ করছে চন্দ্রযান-২-এর অর্বিটার।

রবিবারের অন্তিম ম্যানুভারের শেষে ১১৯x১২৭ কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছিল অরবিটার। সেই কক্ষপথে চাঁদের চারপাশে ঘুরপাক খাচ্ছে চন্দ্রযান-২। ৭ সেপ্টেম্বর রাত ১টা ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ড করবে বিক্রম।

সফ্ট ল্যান্ডিং এর মাধ্যমে চাঁদের বুকে অবতরণ করবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান। রকেটের মাধ্যমে বিপরীতমুখী থ্রাস্ট তৈরি করে ধীরে ধীরে চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম।

এর পরেই পারিপার্শ্বিক পরিস্থিতি বিচার করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

Leave a Reply