ব্রেকিং নিউজ
- ফাইল ফটো।

পরমাণু যুদ্ধের হুমকি ইমরান খানের

আন্তর্জাতিক ডেস্ক :

কাশ্মীর ইস্যুতে এবারে সরাসরি পরমাণু যুদ্ধের হুমকি দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ইমরান খান বলেন, কাশ্মীরের মানুষের উপর ভারত যে হেনস্থা করছে, এ বিষয়ে আন্তর্জাতিক মহল কোনও পদক্ষেপ না করলে ফল ভুগতে হবে বিশ্বকে।

ওই প্রতিবেদনে ইমরান অভিযোগ করেন, ভারতের প্রতিরক্ষামন্ত্রী পরমাণু যুদ্ধের হুমকি দিচ্ছেন।

উল্লেখ্য, লাদাখে গিয়ে রাজনাথ সিং বলেছিলেন, পরমাণু অস্ত্র প্রয়োগে ভবিষ্যতে ‘প্রথম ব্যবহার নয়’ এমন নীতিতে না-ও চলতে পারে ভারত। রাজনাথের এই মন্তব্য উল্লেখ করে নিজেদের প্রকৃত এজেন্ডা বুঝিয়ে দিয়েছেন ইমরান।

তিনি জানান, পাকিস্তান বরাবরই পরমাণু অস্ত্র প্রয়োগে ‘প্রথম ব্যবহার’ নীতিতে বিশ্বাস করে। ইমরানের এই মন্তব্যেই স্পষ্ট পরমাণু শক্তিধর রাষ্ট্র হয়ে ভারত যে সংযম দেখিয়ে আসছে, পাকিস্তান কোনওদিনই তা দেখায়নি। এমনটাই মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

তবে, কোনও অঙ্ক ছাড়া দ্বিপাক্ষিক আলোচনায় যেতে প্রস্তুত বলে জানান ইমরান খান। কিন্তু জম্মু-কাশ্মীরে বিশেষাধিকার প্রত্যাহার করে নেওয়ার পরই নিজেরাই ভারতের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে।

মার্কিন পত্রিকায় তিনি দাবি করেছেন, ভারতের সঙ্গে আলোচনা করতে একাধিকবার অনুরোধ করেন ইমরান। ভারতই এ ব্যাপারে কোনও কর্ণপাত করেনি। কিন্তু ভারতের তরফে স্পষ্ট বার্তা ছিল, সন্ত্রাসবাদ এবং আলোচনা একসঙ্গে চলতে পারে না।

প্রসঙ্গত, পুলওয়ামা ঘটনার পর সেই আলোচনার ক্ষেত্রও বন্ধ করে দিয়েছে পাকিস্তান।

Leave a Reply