ব্রেকিং নিউজ
- ফাইল ফটো।

বিশ্বের নিরাপদ শহরের তালিকায় ৫৬ নম্বরে ঢাকা

জনগণের কন্ঠ ডেস্ক :

যুক্তরাজ্যভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) নিরাপদ শহরের সূচকে ঢাকার অবস্থান ৫৬তম। বিশ্বের মোট ৬০টি শহর নিয়ে এ সূচক করা হয়েছে। এর আগে ২০১৭ সালের সূচকে ঢাকার অবস্থান ছিল ৫৮তম, অর্থাৎ দুই ধাপ এগিয়েছে ঢাকা।

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকার শীর্ষে রয়েছে জাপানের রাজধানী টোকিও। এরপর রয়েছে সিঙ্গাপুর। সেরা পাঁচের বাকি তিন নগর হলো যথাক্রমে জাপানের ওসাকা, নেদারল্যান্ডসের আমস্টারডাম ও অস্ট্রেলিয়ার সিডনি।

সূচকে সবচেয়ে অনিরাপদ নগর হিসেবে উল্লেখ করা হয়েছে নাইজেরিয়ার সবচেয়ে জনবহুল শহর লাগোসকে। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে ভেনিজুয়েলার রাজধানী কারাকাস, মিয়ানমারের ইয়াঙ্গুন ও পাকিস্তানের বাণিজ্যিক শহর করাচি। পঞ্চম অবস্থানটি ঢাকার।

নিরাপদ শহরের তালিকা তৈরিতে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত সুরক্ষা প্রভৃতি বিষয় বিবেচনা ও বিশ্লেষণ করে থাকে।তালিকায় ডিজিটাল নিরাপত্তা ও স্বাস্থ্যসেবার দিক থেকে ঢাকার অবস্থান ৫৭তম। অবকাঠামোগত নিরাপত্তায় ঢাকার অবস্থান ৫৯ এবং ব্যক্তিগত নিরাপত্তায় ঢাকা ৫৫তম।

ইআইইউর প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকায় প্রতিবছর মানুষ বাড়ছে প্রায় সাড়ে চার লাখ। সূচকে ১০০ স্কোরের মধ্যে ঢাকার সামগ্রিক স্কোর ৪৪.৬। এর মধ্যে ডিজিটাল সুরক্ষায় ৪১.৯ (৫৭তম), স্বাস্থ্য সুরক্ষায় ৪৫.১ (৫৭তম), অবকাঠামো স্কোর ৩৪.২ (৫৯তম) এবং ব্যক্তিগত সুরক্ষায় ৫৭.৪ (৫৫তম)।

Leave a Reply