ব্রেকিং নিউজ

পাকিস্তান-শ্রীলঙ্কার চেয়ে বেশি ম্যাচ খেলবে বাংলাদেশ

আগামী নভেম্বরে ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজটি দিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপের মিশন শুরু করবে সাকিব আল হাসানদের দল। এই দুই ম্যাচ সহ টেস্ট চ্যাম্পিয়নশিপে সবমিলিয়ে ১৪টি টেস্ট খেলবে তারা, যা শ্রীলঙ্কা এবং পাকিস্তানের চেয়েও বেশি।

সূচি অনুসারে টুর্নামেন্টে ১৩টি করে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। অর্থাৎ অংশগ্রহণ করা ৯টি দলের মধ্যে সবচেয়ে কম ম্যাচ খেলবে এই দুই দল। অপরদিকে টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ ম্যাচ খেলবে জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড। সবমিলিয়ে ২২টি টেস্ট খেলবে তারা।

ইংল্যান্ডের পর দ্বিতীয় সর্বোচ্চ ১৯টি টেস্ট খেলবে টিম পেইনের অস্ট্রেলিয়া। আর বিরাট কোহলির ভারত খেলবে ১৮টি টেস্ট। এছাড়াও দক্ষিণ আফ্রিকা ১৬টি এবং ওয়েস্ট ইন্ডিজ খেলবে ১৫টি টেস্ট। তবে টেস্ট র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয়তে থাকা নিউজিল্যান্ড খেলবে বাংলাদেশের সমান ১৪টি টেস্ট।

এদিকে ২০২১ সাল পর্যন্ত আয়োজিত এই টেস্ট চ্যাম্পিয়নশিপ বাংলাদেশের জন্য সুফল বয়ে আনবে বলে বিশ্বাস করেন মিডল অর্ডার ব্যাটসম্যান মুমিনুল হক। টেস্ট স্পেশালিস্ট খ্যাত এই ক্রিকেটার মনে করছেন এই টুর্নামেন্টের উদ্ভব হওয়ায় আগের চেয়ে বেশি টেস্ট খেলার সুযোগ পাবে বাংলাদেশ।

মুমিনুল বলেন, ‘আমার মনে হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ হওয়াতে আমাদের দেশের জন্য ভালো হয়েছে। আমাদের বাংলাদেশ ক্রিকেটের জন্য ভালো হয়েছে। ব্যক্তিগতভাবে আমি খুব খুশি। কেননা টেস্ট ক্রিকেট আমাদের দেশে ওভাবে ফোকাস হয় না। ওইদিক দিয়ে চিন্তা করলে আমাদের দেশের জন্য খুবই ভালো হয়েছে।’

Leave a Reply