ব্রেকিং নিউজ

মানুষ গড়ে প্রতিদিন কত মিনিট পরনিন্দা করে? বেশি আগ্রহী কারা?

গল্প করেই সবচেয়ে ভালো সময় কাটানো যায়। গল্প করতে না পারলে শন্তি থাকে না অনেকের মনেই। স্কুল, কলেজ, অফিসসহ সব জায়গাতেই টাইম পাস করার জন্য আমরা প্রত্যেকেই কম বেশি গল্প বা আড্ডা দিয়ে থাকি। আবার অনেকের গল্প করতে না পারলে সারাদিনের খাবার হজম হয় না। এমন মানুষের সংখ্যাও খুব একটা কম নয়। কিন্তু এই গল্প নিয়ে সম্প্রতি একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয় এ নিয়ে একটি গবেষেণায় চালিয়েছে।

ক্যালিফোর্নিয়া রিভারসাইড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণায় ওঠে এসেছে একজন মানুষ প্রতিদিন মোট ৫২ মিনিট গল্প করেন।

প্রথমে গবেষণায় কিছু মানুষকে প্রশ্ন করা হয়েছিল, মানুষ কোন সময় বেশি গল্প করে? গল্পে বা আড্ডায় কী কী বিষয়ে গল্প করতে মানুষ পছন্দ করেন?

পরে এগুলি নিয়ে গবেষণা করতে গিয়েই ৫২ মিনিটের তথ্য সামনে আসে গবেষকদের। এরই সঙ্গে বলা হয়েছে, কম বয়সিরা নেতিবাচক গল্প করতে পছন্দ করেন।

ক্যালিফোর্নিয়া রিভারসাইড বিশ্ববিদ্যালয়ের করা ওই গবেষণায় অংশগ্রহণ করেছিলেন প্রায় চারশ ৬৭ জন। তাদের মধ্যে দু’শ ৬৯ জন মহিলা ও বাকিরা পুরুষ। ১৮ থেকে ৫৮ বছর বয়সি মানুষ ছিলেন এই গবেষণায়। তাদের কথোপকথন রেকর্ড করার জন্য প্রত্যেকের শরীরে লাগানো হয়েছিল পোর্টেবল লিসনিং ডিভাইস।
সারাদিনের কথার মধ্যে থেকে ১০ শতাংশ রেকর্ড করেছে ওই ডিভাইস। সেখান থেকেই গবেষকরা গল্পে ধরন ও সময়ের পরিমাণ জানতে পেরেছেন। এক্ষেত্রে কোনো অনুপস্থিত ব্যক্তিকে নিয়ে চর্চাকেই গল্প বলে বিবেচনা করা হয়েছে। একই সঙ্গে দেখা গিয়েছে মহিলারা পুরুষদের তুলনায় পরনিন্দা পরচর্চায় বেশি আগ্রহী।

 

Leave a Reply