ব্রেকিং নিউজ

আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশকে নিয়ে যা বললেন গাঙ্গুলি

বাংলাদেশ নিজেদের প্রথম বিশ্বকাপ খেলে ১৯৯৯ সালে, ইংল্যান্ডে। বিশ বছর পর একই জায়গায় আবারো বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ। তবে প্রথমবারের পরিস্থিতি আর এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন।

সেবার বাংলাদেশের কাছে অংশগ্রহণই ছিলো বড় কথা আর এবার বাংলাদেশ যাচ্ছে বড় স্বপ্ন নিয়ে। মাঝের এই পাঁচ বিশ্বকাপে বাংলাদেশের যে কয়েকটি স্মরণীয় মুহূর্ত তার মধ্যে অন্যতম ২০০৭ সালে শক্তিশালী ভারতকে হারানো।

আর সেই ভারতী দলের অন্যতম সদস্য ও ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও মানছেন এবারের বিশ্বকাপে ভালো করতে পারবে বাংলাদেশ। কিন্তু ভারতের কাছে প্রস্তুতি ম্যাচে ৯৫ রানের বড় হার বাংলাদেশি সমর্থকদের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে গাঙ্গুলি মনে করছেন এটা কেবলই প্রস্তুতি ম্যাচ, বিশ্বকাপের মূল ম্যাচে ঠিকই ভালো করবে বাংলাদেশ। তিনি বলেন, ‘এটা একটা প্রস্তুতি ম্যাচ। তারা ভিন্ন কম্বিনেশনের মাধ্যমে নিজেদের খেলোয়ারদের যাচাই করে নিয়েছে সেদিন। এ কারণেই তারা এতো বড় ব্যবধানে হেরেছে। কিন্তু তারা এটা থেকে বেরিয়ে আসবে এবং বিশ্বকাপে ভালো কিছু উপহার দিবে।’

প্রস্তুতি ম্যাচে হারলেও বাংলাদেশের ছিলো কিছু প্রাপ্তিও। বিশেষ করে পেসাররা নিজেদের ফর্মে ফিরেছেন কিছুটা হলেও। ভারতীয় প্রথম চার ব্যাটসম্যানকে ফিরিয়েছে ১০২ রানে। স্পিনারদের মধ্যেও সাকিব ও সাব্বির খুব একটা খারাপ করেননি। এসব কিছুকে বাংলাদেশের জন্য বিশ্বকাপের আগে ভালো কিছু বলে করছেন গাঙ্গুলিও।

তিনি বলেন, ‘বাংলাদেশের বোলাররা খু্বই ভালো করেছে। বিশেষ করে নতুন বলে। পেসাররা নতুন বলের পুরোপুরি ব্যবহার করতে পেরেছে। শুরুতেই তারা ভারতের চারটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়েছে। কিন্তু ধোনি, রাহুল ও পান্ডিয়া তিনজনই তাদের স্পিনারদের বিরুদ্ধে খুব ভালো করেছে। মূলত দুই দলের স্পিনাররাই পার্থক্য গড়ে দিয়েছে।’

Leave a Reply