ব্রেকিং নিউজ

বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচ ও জয় সংখ্যা

জুবায়ের আহমেদ: আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ২০১৯ মাঠে গড়াচ্ছে আগামীকাল, ১০ দলকে নিয়োজিত এ বিশ্বকাপকে ঘীরে উম্মাদনার শেষ নেই ক্রীড়াপ্রেমীদের। বাংলাদেশ দল এ বিশ্বকাপে অংশগ্রহণ সহ ভালো ফলাফল করার মতো শক্তিশালী দল গঠন করায় বাংলাদেশে উচ্ছাসটা একটু বেশিই।

১৯৭৫ সাল থেকে আয়োজিত বিশ্বকাপের ১১টি আসর অনুষ্ঠিত হয়েছে ইতিমধ্যে। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ ও জয় পাওয়া দলগুলোর মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া, তার মধ্যে ১৯৯৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত নিয়মিত ৫টি বিশ্বকাপ খেলেছে টাইগাররা।

প্রথম বিশ্বকাপেই পাকিস্তানের মতো দলকে হারানোর পাশাপাশি স্কটল্যান্ডকে হারিয়েছিল টাইগাররা, ২০০৩ সালের বিশ্বকাপে কোন জয় না পেলেও ২০০৭ সালের বিশ্বকাপে ভারত, বারমুডাকে হারিয়ে সুপার এইট এবং সুপার এইটে আফ্রিকাকে হারিয়েছিল বাংলাদেশ, তবে হারতে হয়েছিল নবাগত আয়ারল্যান্ডের সাথে। ২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপে ইংল্যান্ড, নেদারল্যান্ড ও আয়ারল্যান্ডকে হারানোও ছিলো সাফল্যের অংশ, আর সর্বশেস ২০১৫ সালের বিশ্বকাপে আফগানিস্তান, স্কটল্যান্ড ও ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল খেলা বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সাফল্য।

১৯৯৯ সালের বিশ্বকাপে ৫ ম্যাচে ২ জয়, ৪ পরাজয়, ২০০৩ সালের বিশ্বকাপে ৬ ম্যাচে ৫ পরাজয় ও এক ম্যাচে রেজাল্ট হয়নি, ২০০৭ সালের বিশ্বকাপে ১০ ম্যাচে ৩ জয়, ৬ হার, (এক ম্যাঠে গড়ায়নি বিধায় রেকর্ডে নেই) ২০১১ সালের বিশ্বকাপে ৩ জয়, ৩ পরাজয় এবং ২০১৫ সালের বিশ্বকাপে ৬ ম্যাচে ৩ জয় সহ ৫ বিশ্বকাপ মিলিয়ে বাংলাদেশ দল ৩২ ম্যাচে ১১ জয় পেয়েছে, হেরেছে ২০ ম্যাচে, ১ ম্যাচে রেজাল্ট হয়নি।

২০০৭, ২০১১ ও ২০১৫ সালে ৩টি করে জয় পাওয়া বাংলাদেশ এবার পূর্বের সাফল্যকে ছাড়িয়ে আরো বড় সাফল্য ছিনিয়ে আনতে পারবে, সেভাবেই দল গঠন করেছে বিসিবি। পাওয়ার ক্রিকেটে বাংলাদেশ দল পিছিয়ে থাকলেও সাম্প্রতিক সময়ে ফর্মে থাকা বাংলাদেশ দলকে নিয়েই স্বপ্ন দেখছে টাইগার সমর্থকরা।

Leave a Reply