ব্রেকিং নিউজ

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯:- সুপার ওভার, রিজার্ভ ডে : বিশ্বকাপে কী থাকছে, কী থাকছেনা সবকিছু জেনে নিন

কোথায় দেখানো হবে?
বিশ্বকাপ দেখা যাবে টেলিভিশন, অনলাইন সবখানেই। বাংলাদেশের জন্য অফিশিয়াল ব্রডকাস্টার বিটিভি, জিটিভি ও মাছরাঙা টেলিভিশন, অনলাইনে দেখা যাবে র‍্যাবিটহোলডটকমে। সঙ্গে উপমহাদেশের জন্য আছে স্টার স্পোর্টস।

সেমিফাইনালের চারটি দল ঠিক হবে কিভাবে?
লিগপর্বে প্রতিটি জয়ের জন্য দল পাবে ২ পয়েন্ট, টাই বা পরিত্যক্ত হলে ১ পয়েন্ট, হারের ক্ষেত্রে পয়েন্ট নেই। এভাবে পয়েন্টের দিক দিয়ে শীর্ষ চার দল যাবে সেমিফাইনালে। সেখানে পয়েন্ট টেবিলের ১ নম্বর দল খেলবে ৪ নম্বর দলের সঙ্গে, অন্য ম্যাচে খেলবে ২ ও ৩ নম্বর দল।

তবে যদি একাধিক দলের পয়েন্ট সমান হয়, তবে ক্রমান্বয়ে দেখা হবে নিচের বিষয়গুলি-
লিগপর্বে যার জয় বেশি, সে যাবে পরের রাউন্ডে। যেমন- ধরা যাক বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ- দুই দলেরই পয়েন্ট ৮ করে। তবে বাংলাদেশ জিতেছে ৪টি ম্যাচ, আর ওয়েস্ট ইন্ডিজ ৩টি জিতলেও একটি টাই ও একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় পেয়েছে মোট ৮ পয়েন্ট। এক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ।

জয়ের সংখ্যাতেও যদি ‘টাই’ হয়, তবে দেখা হবে নেট রান-রেট। সেক্ষেত্রে এগিয়ে থাকা দল টেবিলেও এগিয়ে থাকবে।
এরপরও যদি দলগুলিকে পজিশনের দিক দিয়ে আলাদা করা না যায়, তবে দেখা হবে মুখোমুখি লড়াই বা হেড-টু-হেডের ফল। সেখানে যে জিতেছিল, এগিয়ে থাকবে তারাই।

রিজার্ভ ডে আছে?
আছে, তবে সেটা শুধু সেমিফাইনাল ও ফাইনালের ক্ষেত্রে। লিগপর্বে নির্ধারিত সময়ের মাঝে খেলা না হলে হবে পয়েন্ট ভাগাভাগি। ওয়ানডে ম্যাচে কমপক্ষে ইনিংসপ্রতি ২০ ওভার হতে হয় ফল আনার জন্য। রিজার্ভ ডে-তে খেলা শুরু হবে আগেরদিন শেষ বলটা যে প্লেয়িং কন্ডিশনে হয়েছিল, সেসব ধরেই। যেমন ম্যাচ যদি ৩০ ওভারে নেমে আসার পর রিজার্ভ ডে-তে যায়, তবে রিজার্ভ ডে-র খেলাও হবে ৩০ ওভার ধরেই।

সুপার ওভার?
রিজার্ভ ডে-র মতো সুপার ওভারও আসবে সেমিফাইনাল ও ফাইনালে। লিগপর্বে ম্যাচ টাই হলে সেটা সেখানেই শেষ, হবে পয়েন্ট ভাগাভাগি। সেমিফিনাল ও ফাইনালে জয়-পরাজয় নির্ধারিত হবে সুপার ওভারে।

পাওয়ারপ্লে, ডিআরএস –
গত বিশ্বকাপের পর থেকে বদলে গেছে পাওয়ারপ্লের নিয়ম। এখন প্রথম পাওয়ারপ্লেতে ৩০ গজের বৃত্তের বাইরে থাকতে পারবেন সর্বোচ্চ দুজন ফিল্ডার, দ্বিতীয় পাওয়ারপ্লেতে থাকতে পারবেন ৪ জন, তৃতীয় পাওয়ারপ্লেতে থাকতে পারবেন ৫ জন।

Leave a Reply