ব্রেকিং নিউজ

বিগ ব্যাশে ব্যাট দিয়ে টস

এতদিন ক্রিকেট বিশ্ব কয়েন দিয়ে টস দেখেছে। কিন্তু যদি দেখেন টস হবে ব্যাট দিয়ে? এমন অদ্ভুদ নিয়মই চালু হতে যাচ্ছে বিগ ব্যাশে।

অস্ট্রেলিয়ার বিখ্যাত ঘরোয়া লিগ বিগ ব্যাশ বরাবরই অদ্ভুত নিয়ম তৈরির জন্য বিখ্যাত। এর আগে জিং বেলসের প্রচলন করেছিল তারা। এখন স্ট্যাম্পে বল লাগলেই আলো জ্বলে ওঠার জিং বেলস শুরু হয় এই টুর্নামেন্ট থেকেই। এবারে ব্যাট দিয়ে টস করার নিয়ম করতে যাচ্ছে তারা।

নতুন এই নিয়মে বলা হচ্ছে টস করার আগে দুই অধিনায়ক সিদ্ধান্ত নেবেন কে ব্যাটের ‘হিলস’ (অসমতল অংশ) নেবেন, আর কে ‘ফ্ল্যাটস’ (সমতল অংশ) নেবেন। দুই অধিনায়কের মত নেওয়ার পরে কয়েনের মতোই ব্যাট ছোড়া হবে আকাশে। তারপর সেই ব্যাট ভূপতিত হলে দেখা হবে ‘ফ্ল্যাটস’ উঠেছে, না ‘হিলস’। যিনি জিতবেন তিনিই সিদ্ধান্ত নেবেন ব্যাটিং বা বোলিং করার। অর্থাৎ সব নিয়ম কয়েনের মতোই। শুধুমাত্র কয়েনের জায়গায় ব্যাট আসবে!

কিন্তু সমস্যাটা দাঁড়িয়েছে অসমতল হওয়ার কারণে যদি সবসময় ‘হিলস’ ওঠে? তবে তো অধিনায়কেরা সবসময় ‘হিলস’ই ডাকার চেষ্টা করবেন! এ রকম কিছুই হবে না বলে জানিয়েছেন বিগ ব্যাশ লিগের প্রধান কিম ম্যাককোনি। তিনি বলেন, ‘এমন কিছুই হবে না।

আমরা কুকাবুরার (ব্যাট প্রস্তুতকারক কোম্পানি) সঙ্গে কথা বলেছি, তারা শুধু এই টস করার জন্য জন্য বিশেষভাবে ব্যাট প্রস্তুত করবে, যে ব্যাট দিয়ে টস করা হলে দুই দিকই পড়ার সমান সম্ভবনা থাকবে।

বিগ ব্যাশ লিগে ব্রিসবেন হিট বনাম অ্যাডিলেড স্ট্রাইকার্সের মধ্যকার ম্যাচ দিয়েই এই নতুন নিয়ম চালু হবে বলে জানিয়েছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ।

Leave a Reply