ব্রেকিং নিউজ

ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামছেন রঙ্গনা হেরাথ

ইংল্যান্ডের বিপক্ষে আজ মঙ্গলবার নিজের প্রিয় ভেন্যু গলে শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টে খেলোয়াড়ী জীবনের শেষ ম্যাচ খেলতে নামছেন লংকান ক্রিকেটের ইতিহাসে সফলতম বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ। ১৯ বছরের টেস্ট ক্যারিয়ারে টেস্ট প্লেয়িং সব দেশের বিপক্ষেই ৫ উইকেট নেয়ার নজির রয়েছে ৪০ বছর বয়সী এই ক্রিকেটারের।

লংগার ভার্সনে ৪৩০ উইকেট শিকার করে সর্বকালের সর্বোচ্চ শিকারীর তালিকায় দশম স্থানে রয়েছেন অভিজ্ঞ এ স্পিনার।

আজ থেকে গলে শুরু হচ্ছে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি। যে ভেন্যুটি সব সময় ছিল তার প্রিয়। ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে অভিষেক হয়েছিল এই স্পিন হিরোর। এ মাঠেই ৩১ বছর বয়সে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেট নেওয়ার মাধ্যমে নিজের ক্যারিয়ারকে পূর্ণতা এনেছিলেন তিনি।
গলেই ২০১৬ সালে এই পাকিস্তানের বিপক্ষে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন হেরাথ। ক্যারিয়ারের শেষ ম্যাচে মাত্র একটি শিকার করতে পারলেই এই ভেন্যুতে ১০০ উইকেট শিকারের একটি বিরল মাইলফলকে পৌছে যাবেন এই টেস্ট ক্রিকেটার।

ইনজুরির কারণে সাম্প্রতিক সময়ে জাতীয় দলে তার উপস্থিতি কমে গিয়েছিল। টেস্ট ক্রিকেট ইতিহাসে এক ভেন্যুতে ১০০ উইকেট শিকারের কৃতিত্ব দেখিয়েছেন মাত্র দুজন- কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন ও ইংল্যান্ড পেসার জেমস অ্যান্ডারসন।

মুরলিধরন নিজ দেশের তিন ভেন্যু গল, ক্যান্ডি এবং কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে উইকেটের সেঞ্চুরি করেছেন। অ্যান্ডারসনের রয়েছে ক্রিকেটের মক্কা লর্ডসে। সুতরাং আর একটা উইকেট দখল করতে পারলেওই কিংবদন্তি মুরলিধরন ও অ্যান্ডারসনের কাতারে পৌছানোর শেষ সুযোগটি পাচ্ছেন হেরাথ।

Leave a Reply